/div>

জনপ্রিয় পোষ্টসমূহ

Blogger Tricks

ইন্টেলের ল্যাবে ওয়াইন চালিত মাইক্রোপ্রসেসর



যদি মদ বা উয়াইন দিয়ে আপনার কম্পিউটার চালানো যায় তাহলে কেমন হতো । এই ক্ষেত্রে ইন্টেল আপনাকে একটু আশার আলো দেখাতে পারে। প্রচলিত  শক্তির বিকল্প উৎস  নিয়ে প্রতিনিয়ত চলছে নানা রকম গবেষণা । সেই রকম একটি গবেষণা হল উয়াইন দিয়ে মাইক্রোপ্রসেসর চালানোর প্রকল্পটি । এতে অল্প পরিমাণ শক্তির মাধ্যমে খুব অল্প শক্তিসম্পন্ন একটি
মাইক্রোপ্রসেসর চালানো হয় । যদি এই প্রযুক্তিটি আরও উন্নত ও ব্যবহার বান্ধব করা যায় তাহলে ছোট খাটো ইলেকট্রিক ডিভাইস যেমন মোবাইল ফোন চালানো সম্ভব হতে পারে।
একজন ইন্টেলের ইঞ্জিনিয়ার উয়াইন(Wine/এক ধরণের মদ) ব্যবহার করে কম্পিউটারের মাইক্রোপ্রসেসর চালানোর প্রজেক্ট প্রদর্শন করেছেন। সানফ্রান্সিসকোতে  ইন্টেল ডেভালাপার ফোরামে  ইন্টেল সহকর্মী জেনিভিভ বেল  দুটি ধাতব বোর্ডের সার্কিট রাখা একটি গ্লাসে লাল উয়াইন ঢালেন। লাল উয়াইন ধাতুকে স্পর্শ করার ফলে সার্কিট বোর্ডের মাইক্রোপ্রসেসর কাজ করতে শুরু করে । নিম্ন শক্তির মাইক্রোপ্রসেসর তারপর ই ইংক ডিস্প্লের একটি কম্পিউটারে একটি গ্রাফিক্স প্রোগ্রাম চালায় ।
এই প্রযুক্তি প্রায়োগিক ক্ষেত্রে ব্যবহারের উপযোগী হয়নি এখনি। আপনি যদি ভাবেন এই শক্তি দিয়ে ল্যাপটপ বা কম্পিউটার চালাবেন আরও অপেক্ষা করতে হবে ।


No comments:

Post a Comment

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

টোটাল পেইজ ভিউজ