/div>

জনপ্রিয় পোষ্টসমূহ

Blogger Tricks

বিক্রি হতে যাচ্ছে নকিয়া


৭২০ কোটি মার্কিন ডলারে নকিয়ার মোবাইল ফোন বিভাগটি কিনে নিতে রাজি হয়েছে বিশ্বের বৃহত্ সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
নকিয়ার সঙ্গে চুক্তির ফলে নকিয়ার পেটেন্ট ও ম্যাপ সার্ভিসের
লাইসেন্সও পাবে মাইক্রোসফট। ২০১৪ সালের শুরুতেই এ চুক্তি কার্যকর হবে। এর ফলে নকিয়ার ৩২ হাজার কর্মী মাইক্রোসফটের অধীনে চলে যাবেন।
বর্তমানে মোবাইল ফোনের বাজারে স্যামসাংয়ের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে নকিয়াকে। এদিকে মোবাইল ফোনের বাজারে ধীরগতিতে অগ্রসর হওয়ায় মাইক্রোসফটের সমালোচনা করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।
মাইক্রোসফটের প্রধান নির্বাহী স্টিভ বালমার এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘ভবিষ্যতের জন্য সাহসী সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। এতে দুটি প্রতিষ্ঠানের কর্মী, শেয়ারহোল্ডার ও গ্রাহকদের সুবিধা হবে।’
নকিয়া মাইক্রোসফটের চুক্তির অধীনে, উইন্ডোজনির্ভর স্মার্টফোন তৈরি করবে নকিয়া। নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিটের জন্য ৫০০ কোটি মার্কিন ডলার দিতে রাজি হয়েছে মাইক্রোসফট। পাশাপাশি নকিয়ার পেটেন্ট লাইসেন্স কিনতে খরচ করবে ২২০ কোটি মার্কিন ডলার।
২০১১ সাল থেকেই নকিয়া মাইক্রোসফটের অধীনে যাচ্ছে এমন গুঞ্জন ছিল। বর্তমানে মোবাইল ফোনের বাজারে অ্যাপল ও স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে মাইক্রোসফট নকিয়া কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
এর আগে মাইক্রোসফট ২০১২ সালে ‘সারফেস’ ব্র্যান্ডের ট্যাবলেট বাজারে এনেছে। বাজারবিশ্লেষকেরা জানিয়েছেন, বর্তমানে সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যার ব্যবসায় মনোযোগ দিয়েছে মাইক্রোসফট। নকিয়া কিনে নেওয়ার ফলে মাইক্রোসফটের উদ্যোগ আরও জোরালো হবে।



 

No comments:

Post a Comment

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

টোটাল পেইজ ভিউজ